একটি নতুন প্রতিবেদন অনুসারে, এই ফাস্ট ফুড বার্গার আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকর

ফাস্ট ফুডের প্রতি আকর্ষণ আজকাল অধিকাংশ মানুষের মধ্যে রয়েছে, তবে একটি নতুন প্রতিবেদন ইঙ্গিত দিয়েছে যে কিছু ফাস্ট ফুড আইটেম, বিশেষ করে কিছু নির্দিষ্ট বার্গার, আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে।

একটি নতুন প্রতিবেদন অনুসারে, এই ফাস্ট ফুড বার্গার আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকর

সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় জানা গেছে যে, এই বিশেষ বার্গারগুলোতে অতিরিক্ত পরিমাণে চর্বি, চিনির মিশ্রণ, এবং অস্বাস্থ্যকর উপাদান থাকে যা হৃদরোগ, ডায়াবেটিস, এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়িয়ে তোলে। গবেষণায় উল্লেখ করা হয়েছে যে, এই বার্গারগুলিতে ব্যবহৃত গরুর মাংসের গুণমান, প্রক্রিয়াজাত উপাদান এবং অতিরিক্ত সস ও পনিরের কারণে ক্যালোরি এবং পরিমাণে অতিরিক্ত চর্বি থাকে।

এই প্রতিবেদনে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে, বার্গারগুলি অনেক সময় শরীরের পিএইচ স্তর অস্বাভাবিকভাবে বাড়িয়ে দেয়, যা দীর্ঘমেয়াদে কিডনি ও লিভারের সমস্যা সৃষ্টি করতে পারে। এছাড়া, এই খাবারগুলিতে উচ্চ পরিমাণে সোডিয়াম থাকায় উচ্চ রক্তচাপের ঝুঁকিও বৃদ্ধি পায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সুপারিশ করেছেন যে, ফাস্ট ফুডের উপর অতিরিক্ত নির্ভরতা থেকে বিরত থাকতে এবং পুষ্টিকর খাবারের প্রতি গুরুত্ব দিতে। খাবার নির্বাচনে সচেতনতা অবলম্বন করা এবং সুস্থ ও ভারসাম্যপূর্ণ ডায়েট অনুসরণ করা দীর্ঘমেয়াদে স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

আপনার স্বাস্থ্য ভালো রাখতে এবং দীর্ঘমেয়াদে সুস্থ থাকতে হলে, এ ধরনের ক্ষতিকর ফাস্ট ফুড বার্গার থেকে বিরত থাকা এবং পুষ্টিকর খাবার বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

এখন পর্যন্ত, এটা মোটামুটি সাধারণ জ্ঞান যে আপনার খাবারের ক্ষেত্রে ফাস্ট ফুড ঠিক সেরা পছন্দ নয়। যাইহোক, কখনও কখনও, আপনার কেবল দ্রুত কিছু দরকার বা একটি প্রিয় বার্গার চাইছেন। এবং যে সম্পূর্ণ ঠিক আছে. এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে কোন খাবার "খারাপ" বা "ভাল" নয়। এটা সব শুধু আপনার উপর নির্ভর করে.

যারা তাদের ফাস্ট ফুড পছন্দের পুষ্টি বিষয়বস্তু সম্পর্কে অবগত থাকতে চান তাদের জন্য, প্লাসকেয়ার, একটি ভার্চুয়াল প্রাইমারি কেয়ার ওয়েবসাইট, "আমেরিকা'স ফাস্ট-ফুড চেইনে সবচেয়ে অস্বাস্থ্যকর মেনু আইটেম" শিরোনামের সর্বশেষ প্রতিবেদনে সবচেয়ে এবং কম স্বাস্থ্যকর বিকল্পের নাম দিয়েছে। — আমেরিকার ফাস্ট ফুড জয়েন্টগুলিতে পাঁচটি "ক্লাসিক" অর্ডারের জন্য বিশদ র‌্যাঙ্কিং: বার্গার, চিকেন স্যান্ডউইচ, চিকেন নাগেটস, ফ্রেঞ্চ ফ্রাই এবং ভ্যানিলা শেক।

"ফাস্ট ফুড ঐতিহ্যগতভাবে স্বাস্থ্যকর খাওয়ার সাথে যুক্ত নয়," দলটি তাদের অনুসন্ধানে বলেছে, যা এটি ফুড অ্যান্ড ওয়াইনের সাথে ভাগ করেছে। "তবে, সাম্প্রতিক বছরগুলিতে ভোক্তাদের মধ্যে ক্রমবর্ধমান স্বাস্থ্য সচেতনতা প্রতিফলিত করার জন্য, ফাস্ট-ফুড চেইনগুলি তাদের মেনুতে সালাদ যুক্ত করেছে এবং সোডিয়াম এবং ক্যালোরি সামগ্রী হ্রাস করেছে।"

ম্যাকডোনাল্ডস আমেরিকায় তার সালাদ অফার বন্ধ করে দিয়েছে — চাহিদার অভাবের কারণে

তবে, এটি যোগ করেছে, "স্বাস্থ্যকর বিকল্পগুলি কেবল এটিই রয়ে গেছে: প্রধান মেনুর বিকল্প। ম্যাকডোনাল্ডের মতো চেইনগুলি মহামারী চলাকালীন প্রবাহিত করার প্রয়োজনীয়তার উল্লেখ করে এবং এখন ভোক্তাদের চাহিদাকে দোষারোপ করে, মহামারী থেকে স্বাস্থ্যকর বিকল্পগুলি কেটে দিয়েছে।"

কোন স্পটগুলি সবচেয়ে কম এবং সবচেয়ে পুষ্টিকর বিকল্পগুলি অফার করে তা নির্ধারণ করতে, দলটি 24টি চেইন জুড়ে পাঁচটি ক্লাসিক ফাস্ট-ফুড আইটেম - একটি চিজবার্গার, চিকেন বার্গার, রেগুলার ফ্রাই, রেগুলার ভ্যানিলা শেক এবং নাগেটস (10 পিস) এর পুষ্টির মান বিশ্লেষণ করেছে। .

এটি উপলব্ধ পণ্যগুলির জন্য ক্যালোরি, চিনি, স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়ামের মান সংগ্রহ করতে প্রতিটি চেইনের পুষ্টির মেনু দেখেছে। তারপর, প্লাসকেয়ার "আমাদের তালিকার প্রতিটি আইটেমের আপেক্ষিক অস্বাস্থ্যকরতা" মূল্যায়ন করতে স্বাস্থ্য বিভাগের পুষ্টির প্রোফাইলিং পদ্ধতি ব্যবহার করে। তারপরে প্রতিটি আইটেম পুষ্টি তথ্যের উপর ভিত্তি করে একটি পৃথক স্কোর পেয়েছে এবং প্রতিটি স্থানকে একটি সামগ্রিক "অস্বাস্থ্যকর স্কোর" দেওয়া হয়েছিল।

এই সমস্ত ডেটা মাইনিংয়ের পরে, এটি ফাইভ গাইজের চিজবার্গারটিকে অস্বাস্থ্যকর বার্গার বিকল্প হিসাবে নাম দিয়েছে। 984 ক্যালোরি, 26.5 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, 8 গ্রাম চিনি এবং প্রতি বার্গারে 1050 মিলিগ্রাম সোডিয়াম থাকার কারণে চেইনের বার্গারটি "অস্বাস্থ্যকরতা স্কোর" হিসাবে 50 স্কোর করেছে।

লক্ষণীয়, ফাইভ গাইস যে কোনো চেইনের সবচেয়ে কম স্বাস্থ্যকর ফ্রাইও বিক্রি করে, ফলাফল অনুযায়ী। হোয়াটবার্গারের বার্গারগুলি দ্বিতীয় অস্বাস্থ্যকর বিকল্প হিসাবে এসেছিল, তারপরে স্ম্যাশবার্গার, কার্লস জুনিয়র এবং সোনিক শীর্ষে (বা নীচে, আপনি এটিকে কীভাবে দেখছেন তার উপর নির্ভর করে) পাঁচটি।

অন্যদিকে, সবচেয়ে স্বাস্থ্যকর বার্গারের বিকল্পটি ছিল কালভারের বাটারবার্গার, যা 390 ক্যালোরি, 7 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, 6 গ্রাম চিনি এবং 480 মিলিগ্রাম সোডিয়াম সহ ক্লক করেছে। যাইহোক, 300 ক্যালোরি, 6 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, 7 গ্রাম চিনি এবং 720 মিলিগ্রাম সোডিয়াম সহ ম্যাকডোনাল্ডের চিজবার্গার খুব বেশি পিছিয়ে ছিল না। তবে, আবার, আপনি যা চান তা পান। আপনি যদি চান তবে এই তথ্যটি আপনার পিছনের পকেটে রাখুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url